করোনা ঠেকাতে ১০ টি জিনিস ব্যবহারে সতর্ক থাকুন

মনিরুজ্জামান রাফি ||

আমরা সবাই জানি বর্তমান সময়ের এক আতংকের নাম করোনা ভাইরাস(কোভিড-১৯) এই ভাইরাস থেকে আমাদের রক্ষা পেতে হলে সর্বপ্রথম আমাদেরকে সাবধানতা অবলম্বন করতে হবে। সচেতনতাই পারে আমাদেরকে করোনা থেকে রক্ষা করতে।আমরা অনেক সময় একজনের জিনিস অন্যজন ব্যববহার করে থাকি এ থেকে আমাদেরকে অবশ্যই সাবধান হতে হবে।

এ নিয়ে ক্যালিফোর্নিয়ার একটি হাসপাতালের চিকিৎসক ক্রিস্টিন আর্থুর বলেন এর মাধ্যমে আমরা কেবল জিনিস ই ভাগাভাগি করি না, ভাইরাস ও ভাগাভাগি করে থাকি।তিনি এসময় আরো বলেন আমরা অনেক সময় আমাদের ব্যবহৃত জিনিস পরিবারের অন্যান্যদের সাথে ভাগ করে থাকি, তবে এখন আমাদের এই বিষয়টি একেবারেই বাদ দেয়া প্রয়োজন। যেমন:

১।মোবাইল:

মোবাইল খুবই প্রয়োজনীয় একটি ডিভাইস,এই ডিভাইস অন্যের সাথে শেয়ার করার মাধ্যমে ছড়ায় ভাইরাস।

২।হেডফোন:

আমরা অনেক সময়ই গান শোনার সময় বন্ধুবান্ধব বা পরিবারের অন্যান্যদের সাথে আমাদের হেডফোন ভাগ করে থাকি, এটা মোটেও ঠিক নয় এই অভ্যাস আমাদেরকে ত্যাগ করতে হবে।

৩।দাঁত মাজার ব্রাশ:

আমরা জানি লালা থেকেই সবচেয়ে বেশী ভাইরাস বা জীবানু ছড়ায়, আর আমরা অন্যের ব্রাশ ব্যবহারের ফলেও ছড়াতে পারেন জীবানু।তাই আমাদেরকে ভুলেও এই ধরনের কাজ করা যাবে না।

৪।কা’টা চামচ ও স্ট্র:

আমরা পরিবারের সাথে বা বাহিরে কোথাও খেতে গেলে আমরা প্রায়ই অন্যের কাটাচামচ বা জুস খাওয়ার স্ট্র অন্যের সাথে ভাগ করে থাকি এই কাজ থেকে আমাদের যথাসম্ভব দূরে থাকতে হবে।

৫।ফাস্ট ফুডের প্লেট/ট্রে:

আমরা বাসা বা কোন রেষ্টুরেন্ট এ যখন খাই তখন আমাদের কে ট্রে এর মাধ্যমে খাবার পরিবেশন করে থাকে আর এই  ট্রে থেকে অনেকেই ছুয়ে থাকে যার মাধ্যমে আমাদের শরীরের ছড়াতে পারে ভাইরাস।

৬।মেকআপ এবং মেকআপের ব্রাশ:

আমরা অনেক সময়ই মেকআপ ব্যবহার করে থাকি বিশেষ করে মেয়েরা যখন মেকাপ বা মেক আপ এর ব্রাশ ব্যবহার করে তখন তাতে ব্যাকটেরিয়া লেগে থাকতে পারে এবং পরে তা অন্য কেউ ব্যবহারের ফলে তার শরীরেও প্রবেশ করতে পারে ভাইরাস।

৭।তোয়ালে/গামছা:

আমরা সবচেয়ে বেশী অন্যের সাথে শেয়ার করে থাকি তোয়ালে বা গমছা যার মাধ্যমে খুব সহজেই একজন এর কাছ থেকে অন্যজনের কাছে ছড়াতে পারে এই ভাইরাস। তাই এই ধরনের কাজ থেকে আমাদের বিরত থাকতে হবে।

৮।রেজার:

আমরা কখনো শেভ করার রেজার অন্যের সাথে শেয়ার করে থাকি যে মোটেও কাম্য নয়। এ থেকে সহজেই ছড়াতে পারে ভাইরাস।তাই অন্যের ব্যবহৃ রেজার ব্যবহার পরিহার করতে হবে।

৯।নেইল কা’টার:

আমরা অনেক সময় একজন অন্যজনের নেইল কাটার দিয়ে নখ কেটে থাকি যে টা মোটেও উচিত নয় এর মাধ্যমেও ছড়াতে পারে ভাইরাস।

১০।কলম:

কলম যেটা আমরা সবাই এক জনেরটা অন্যজন ব্যববহার করে থাকি, তবে আমরা কি জানি করমে কি পরিমান ভাইরাস থাকে। একটি কলমে টয়লেট এর চেয়েও বেশী ভাইরাস বহন করার ক্ষমতা রাখে।

Share
  •  
  •  

Leave a Reply