ডোমেইন কেনা-বেচার মাধ্যমে অর্থ উপার্জন

বর্তমান এই তথ্য পযুক্তির যুগে ইন্টারনেট আমাদের কে আবৃত করে রেখেছে। আর এই ইন্টারনেট জগৎ ছাড়া আমরা এক মূহুর্ত ও কল্পনা করতে পারিনা। আর ধীরে ধীরে প্রতিদিনই ইন্টারনেট জগৎ এর সাথে যুক্ত হচ্ছে হাজার হাজার মানুষ। ধীরে ধীরে ব্যবসা বানিজ্যও হয়ে উঠছে ইন্টারনেট নির্ভরশীল।

সেই সাথে প্রতিদিন ই ইন্টারেনেট জগতে যুক্ত হচ্ছে হাজার হাজার ওয়েবসাইট। আর সেই সাথে নতুন নতুন ডোমেইন ও ক্রয় হচ্ছে প্রতিনিয়ত। আর আপনারা নিশ্চই জানেন একটি ডোমেইন সারা বিশ্বে কেবলমাত্র একজনই ব্যবহার করতে পারেন।

যেমন ধরুন আমার এই সাইটের ডোমেইন বিশ্বের অন্য কেউ ই ব্যবহার করতে পারবেনা্। একটি ডোমেইন নাম এক জনের বেশী ব্যবহার করতে পারে না।আপনারা যে ডোমেইন কিনে থাকেন তা মূলত একটি আইপি এড্রেস হিসেবে থাকে। এবং পরে তা আমাদের মনের রাখার উদ্দেশ্যে একটি নিদৃষ্ট অর্থবোধক ছোট্ট সুন্দর নাম এর সাথে যুক্ত করা হয়, যাকে আমরা ডোমেইন নেম বলে থাকি। আর ধীরে ধীরে এসব ডোমেইন নাম প্রতিনিয়তই নতুন নতুন রেজিষ্ট্রেশন হচ্ছে।

কেন আমরা ডোমেইন কিনবো:

একবার ভেবে দেখেছেন এই যে প্রতিনিয়ত হাজার হাজার ডোমেই রেজিষ্ট্রেশন হচ্ছে। তাহলে এমন একটি সময় আসবে আপনি যখন কোন অর্থবোধক এবং সহজে মনে রাখার মতো ডোমেইন আর খুজে পাবেন না।তখন আপনাকে নামের শেষে সংখ্যা বসাতে হবে।এটি দেখতে এবং পড়তে মোটেও ভালো লাগবে না।কারন আমরা কেউই চাইনা ডোমেইন খুব বড় হোক বা নামের শেষে সংখ্যা থাকুক।
আর তাই আপনি চাইলে আজই আপনার পছন্দের ডোমেইনটি কিনে রাখতে পারেন। যাতে অন্য কেউ আর সেটি না কিনতে পারে। এছাড়া আপনি বিভিন্ন নামে ডোমেইন কিনে রেখে দিতে পারেন এবং ভবিষৎতে তা মোটা অংকে অন্যের কাছে বিক্রয় করতে পারেন।

ডোমেইন এর অনলাইন সেল:

আপনি চাইলে যে কোন ডোমেইন ভালো দামে বিক্রয় করতে পারেন। এমন কিছু ইন্টারন্যাশনাল সাইট আছে যারা আপনার ডোমেইন বিক্রয় করে দিতে পারে। এজন্য আপনাকে তাদেরকে কিছু কমিশন দিতে। তবে সেটা অগ্রিম নয় আপনি যখন কোন ডোমেইন বিক্রি করবেন তখন তারা আপনার টাকার কিছু অংশ আপনার ক্রেতা থেকে কেটে রেখে দেবে।অনলাইনে ডোমে্ইন বেচা কেনার কিছু নির্ভরযোগ্য সাইট হলো।
যেমন:

১। dan.com
২। sedo.com

এসব সাইটে আপনারা ফ্রিতে ডোমেইন পার্ক করে রাখতে পারেন। এবং কোন কাস্টমার যদি আপনার ডোমেইন কেনার জন্য বিড করে থাকে তাহলে আপনার কাছে মেইল আসবে। আর তখন আপনি আপনার ডোমেইনটি ক্রেতার একাউন্ট এ ট্রান্সফার করে দিবেন। আর ক্রেতা আপনাকে আপনার টাকা বুঝিয়ে দেবে।
আর আপনার কেনা ডোমেইন টির ভ্যালু যদি খুব ভালো হয় তাহলে তো কথাই নেই। সেটির দাম লাখ টাকাও ছাড়াতে পারে।

Share
  •  
  •  

Leave a Reply