ক্ষতিকর প্লাস্টিক কিভাবে চিনবেন ?

মনিরুজ্জামান রাফি ||

আমাদের দৈনন্দিন জীবনে প্লাস্টিক এর গুরুত্ব দিনকে দিন বেড়েই চলেছে।আর ধীরে ধীরে যেন এব ব্যবহার বেড়েই চলেছে। প্লাস্টিকের তৈরী জিনিস ছাড়া আমাদের দৈনন্দিন কাজকর্ম একেবারেই অচল।সেই বিংশ শতাব্দী থেকেই এই প্লাস্টিক এর যুগ চলে আসছে।তবে এই প্লাস্টিক যেমন আমাদের দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ন ভূমিকা রাখে তেমনি আমাদের ক্ষতিও করে থাকে।এমন অনেক প্লাস্টিক আছে যেগুলোতে খাবার বা অন্যান্য পন্য রাখা হলে সেই খাবার কে বিষ এ পরিণত করতে পারে। আর তাই আমাদের উচিত এসব প্লাস্টিক সম্পর্কে আমাদের সঠিক ধারনা রাখা এবং প্লাস্টিকের পন্য কেনার সময় তা পরীক্ষা করে নেয়া।

আপনারা যখন প্লাস্টিকের পন্য কিনতে যাবেন তখন আপনারা অবশ্যই এই বিষয়গুলো খেয়াল রাখবেন।আপনারা খেয়াল করলে দেখবেন যে প্লাস্টিকের পন্যের পিছনে একটি ত্রিভূজ আকৃতির ঘরের ভিতরে কিছু সংখ্যা দেয়া থাকে যেমন: ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭। এই সংখ্যাগুলো দ্বারা প্লাস্টিকের মান বোঝানো হয়।

১। যদি ১ লেখা দেখে থাকেন তাহলে বুঝতে হবে এটি (পলি ইথিলিন টেরেফথালেট-PET/PETE)এবং মনে রাখবেন এই ধরনের প্লাস্টিক অধিকবার ব্যবহার করা মোটেও উচিত নয়।

২। যদি ২ লেখা দেখে থাকেন তাহলে বুঝতে হবে এটি (হাই ডেনসিটি পলি ইথিলিন-HDPE)এটি অন্যান্য প্লাস্টিকের চেয়ে স্বল্প ক্ষতিকর।

৩। যদি ৩ লেখা দেখে থাকেন তাহলে বুঝতে হবে এটি (পলি ভিনাইল ক্লোরাইড-PVC) এই ধরনের প্লাস্টিক খুবই খুবই খারাপ

৪। যদি ৪ লেখা দেখে থাকেন তাহলে বুঝতে হবে এটি (লো ডেনসিটি পলি ইথিলিন-LDPE)এই ধরনের প্লাস্টিক অন্যান্য প্লাস্টিকের তুলনায় স্বল্প ক্ষতিকর।

৫। যদি ৫ লেখা দেখে থাকেন তাহলে বুঝতে হবে এটি (পলি প্রপিলিন-PP)এই ধরনের প্লাস্টিক নিরাপদ এবং ব্যবহার যোগ্য।

৬। যদি ৬ লেখা দেখে থাকেন তাহলে বুঝতে হবে এটি (পলি স্টাইরিন-PS)এই ধরনের প্লাস্টিক পরিত্যাজ্য এবং অনিরাপদ।

৭। যদি ৭ লেখা দেখে থাকেন তাহলে বুঝতে হবে এটি সবচেয়ে নিম্নমানের। এই ধরনের প্লাস্টিক মানব জীবনের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই প্লাস্টিক ব্যবহারের ফলে আপনার শরীরে বাসা বাধতে পারে মরনঘাতী রোগ। যেমণ: নবাগত শিশুর জন্মগত ত্রুটি, ক্যান্সার , রোগীর শরীরে অন্তঃক্ষরা।

তাই আপনারা সবাই প্লাস্টিক পন্য কেনার আগে এসব মান দেখে কিনবেন। অন্যথায় ঘটতে পারে মহা বিপদ।

Share
  •  
  •  

Leave a Reply